About Company Login
Education Management System


সব প্রতিষ্ঠানেই যখন ডিজিটাল-এর ছোঁয়া তখন আপনি কেন পিছিয়ে থাকবেন ? ছোট কিংবা বড় যেমনি হোক, আপনার প্রতিষ্ঠানকে করে নিন ডিজিটাল। এতে সাশ্রয় হবে আপনার অর্থ ও সময়। কমে যাবে প্রতিষ্ঠানের দুর্নীতি। সবকিছু যখন হাতের মুঠোয় তখন স্বল্প পরিশ্রমেই সবাই পাবে কাঙ্খিত সেবা। ফলে একদিকে যেমন উন্নত হবে শিক্ষার পরিবেশ তেমনি অন্যদিকে শিক্ষার্থীদের মাঝে সৃষ্টি হবে শিক্ষামূলক প্রতিযোগিতা। ফলে ফেইসবুক এর আসক্তি কমিয়ে শিক্ষার্থীদের পড়ালেখায় মনোযোগ বৃদ্ধির প্রচেষ্টা হবে আরো কার্যকর।

TechnoField Engineering Ltd. দিচ্ছে স্বল্প খরচে সম্পূর্ণ ক্লাউড বা ওয়েব ভিত্তিক Education Management Service । এটি ব্যবহার করার জন্য বাড়তি কোনো কম্পিউটার বা সার্ভার এর প্রয়োজন নেই। বাজারের অন্যান্য সব সফটওয়্যার এর মতো সাধারণ সব সেবার পাশাপাশি রয়েছে ব্যতিক্রম ও উন্নত কিছু সেবা। যার ফলে আমাদের এই এডুকেশন সিস্টেম হবে শক্তিশালী ও কার্যকর এডুকেশন প্লাটফর্ম। এই প্লাটফর্ম-এ আছে এমন কিছু এলগোরিদম যা নিজে নিজেই যৌক্তিক প্রশ্নের মাধ্যমে শিক্ষার্থীদের পড়ালেখায় আগ্রহী করে তোলে। এই এলগোরিদম শিক্ষক ও শিক্ষার্থীদের পড়ালেখা সংক্রান্ত যাবতীয় কার্যকলাপ পর্যালোচনা ও বিশ্লেষণ করে সেরা ব্যক্তিত্ব নির্বাচন করে।

প্রতিষ্ঠান ও শিক্ষকদের জন্য সুবিধা :
স্বয়ংক্রিয় প্রতিযোগিতার মাধ্যমে পড়াশোনার প্রতি শিক্ষার্থীদের মনোযোগ বৃদ্ধি করা।
নিয়মিত করতে হয় এমন কাজ সমূহ দ্রুত ও কম পরিশ্রমে সম্পন্ন করা।
মাত্র কয়েক ঘন্টায় সকল শিক্ষার্থীদের নম্বর পত্র (Result Card) তৈরি।
অটোমেটিক গ্রেডিং ও পৃথক ভাবে পাস/ফেল পয়েন্ট নির্ধারণ।
মাত্র কয়েক মিনিটে ক্লাস রুটিন ও পরীক্ষার রুটিন তৈরি।
স্বয়ংক্রিয়ভাবে শিক্ষকদের জন্য পৃথক ক্লাস রুটিন তৈরি।
শিক্ষক শিক্ষার্থীদের আনুষঙ্গিক তথ্য কয়েক মুহূর্তে খুঁজে বের করা।
কয়েক ঘণ্টার পরিবর্তে কয়েক মিনিটে প্রশ্ন পত্র তৈরি করা।
প্রশ্ন ব্যাংক এর মাধ্যমে অনলাইন পরীক্ষার ব্যবস্থা।
স্বয়ংক্রিয়ভাবে সেরা শিক্ষার্থী ও শিক্ষক বাছাই করণ।
শিক্ষক ও শিক্ষার্থীদের সামগ্রিক কর্মকান্ড মূল্যায়ন।

শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য সুবিধা :
শিক্ষা প্রতিষ্ঠান প্রদত্ত সকল তথ্য ঘরে বসে বা মোবাইলের মাধ্যমে জানা।
প্রদত্ত বেতন বা বকেয়া ও অন্যান্য ফী সমূহ মোবাইলের মাধ্যমে জানা।
ঘরে বসেই অনলাইন পরীক্ষা বা হোম ওয়ার্ক জমা দেয়া।
মোবাইল বা এস.এম.এস. মাধ্যমে পরীক্ষার ফলাফল জানা।
সম্পূর্ণ মাস বা বছরের হাজিরা, উপস্থিতি, অনুপস্থিত জানা।
পরীক্ষার রুটিন, ক্লাস রুটিন, নোটিশ ইত্যাদি জানা।
সহপাঠীর কর্মকান্ড ও আচার আচরণ মূল্যায়ন / রিপোর্টিং।
প্রতি মাসে সেরা শিক্ষার্থী হিসেবে আকর্ষণীয় পুরস্কার প্রাপ্তির সুযোগ।



বর্তমানে এই পদ্ধতির আওতাভুক্ত সেবাসমূহ


প্রোফাইল (Profile) : প্রত্যেক শিক্ষার্থী এবং শিক্ষক এর জন্য অবশ্যই একটি প্রোফাইল থাকবে। প্রোফাইলে তাদের একাউন্ট সংক্রান্ত যাবতীয় তথ্য দেখা যাবে। যেমন : ব্যক্তির পূর্ণ নাম, ঠিকানা, মোবাইল নম্বর, ছবি, ক্লাস, পাসওয়ার্ড ইত্যাদি। কোন কিছু পরিবর্তন করার জন্য এই প্রোফাইলে প্রয়োজনীয় বাটন থাকবে, যেমন : ছবি পরিবর্তন করা, নাম ঠিকানা পরিবর্তন করা, পাসওয়ার্ড পরিবর্তন করা ইত্যাদি।

রুটিন (Routine) : ছাত্র ছাত্রীদের প্রত্যেক ক্লাসের জন্য সাপ্তাহিক ক্লাস রুটিন অতি অল্প সময়ে তৈরি করা যাবে। ক্লাস রুটিন সংক্রান্ত যাবতীয় তথ্য এই রুটিনে প্রদর্শিত হবে। যেমন সপ্তাহের কোন দিন কি কি বিষয়ে ক্লাস হবে। ক্লাস শুরুর ও শেষের সময় সূচি, যে শিক্ষক ক্লাস নিবেন তার নাম, রুম নম্বর ইত্যাদি। ক্লাস রুটিন এর মতো পরীক্ষার রুটিন-ও খুব দ্রুত তৈরী করা যাবে যেখানে পরীক্ষার তারিখ, বার, বিষয়, সময়, রুম নম্বর ইত্যাদি উল্লেখ থাকবে।
এই পরিষেবার আওতায় প্রত্যেক শিক্ষকের জন্য আলাদাভাবে ক্লাস রুটিন এবং পরীক্ষার ডিউটি রুটিন তৈরী হয়ে যাবে স্বয়ংক্রিয়ভাবে বা বিনা পরিশ্রমে। শিক্ষকদের এই রুটিনে তাদের ক্লাস নেওয়ার সময়সূচি, বিষয়, ক্লাস, শাখা, পরীক্ষার তারিখ, রুম নম্বর ইত্যাদি তথ্য পাওয়া যাবে।

পেমেন্ট (Payment) : সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের প্রত্যেক শিক্ষার্থীর যাবতীয় আর্থিক লেনদেন পেমেন্ট এর মাধ্যমে জানা যাবে। প্রত্যেক শিক্ষার্থী মোট কত টাকা বেতন ও অন্যান্য ফী প্রদান করেছে, মোট বকেয়া বেতন কত এবং প্রতিষ্ঠান কর্তৃক ধার্য্যকৃত ফী-সমূহ কি কি ইত্যাদি তথ্য সমূহ এক ক্লিকেই প্রদর্শিত হবে। এবং লেনদেন সংক্রান্ত উক্ত তথ্য সমূহ শিক্ষক, শিক্ষার্থী, অভিবাভকগণ তাদের নিজ নিজ একাউন্ট থেকে ইন্টারনেট বা এস.এম.এস. এর মাধ্যমে ঘরে বসেই জানতে পারবেন।

রেজাল্ট (Result) : শিক্ষা প্রতিষ্ঠানের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং জটিল বিষয় হচ্ছে ফলাফল তৈরি করা। কোনো শিক্ষকের একার পক্ষে সকল শিক্ষার্থীর ফলাফল নির্ভুল ভাবে তৈরী করা সময়সাপেক্ষ বিষয়। কিন্তু এই EMS এর মাধ্যমে মাত্র কয়েক ঘন্টায় সকল শিক্ষার্থীর নির্ভুল ফলাফল তৈরি ও প্রকাশ করা সম্ভব। বার্ষিক পরীক্ষা , সাময়িক পরীক্ষা, ক্লাস পরীক্ষা ইত্যাদি যেকোনো পরীক্ষার written ও MCQ নম্বর পৃথক ভাবে ইনপুট দেওয়া যাবে । এবং written ও MCQ পরীক্ষার ক্ষেত্রে পৃথকভাবে অথবা মোট প্রাপ্ত নম্বরের উপর পাশ-ফেইল মার্ক নির্ধারণ করে দেওয়া যাবে। এভাবে স্বয়ংক্রিয়ভাবে গ্রেডিং পদ্ধতিতে পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে যা শিক্ষক, শিক্ষার্থী, অভিবাভকগণ তাদের নিজ নিজ একাউন্ট থেকে ইন্টারনেট বা এস.এম.এস. এর মাধ্যমে ঘরে বসেই জানতে পারবেন।

নোটিশ (Notice) : প্রতিষ্ঠানের অনুমোদিত একাউন্ট থেকে গুরুত্বপূর্ণ নোটিশ বা বার্তা সমূহ এখানে প্রকাশ করা যাবে। নোটিশ ওয়েবসাইটের হোম পেইজে সকলের জন্য দৃশ্যমান হবে। নতুন কোনো নোটিশ প্রকাশ করা হলে পূর্বের নোটিশটি স্বয়ংক্রিয় ভাবেই অদৃশ্যমান হয়ে যাবে।

রিপোর্ট (Report) : কোনো শিক্ষক ও শিক্ষার্থীর বিরুদ্ধে কোনো অভিযোগ থাকলে তা রিপোর্টিং এর মাধ্যমে জানানো যাবে। তবে রিপোর্টিং শুধু অভিযোগ প্রকাশের জন্যই নয় বরং এর মাধ্যমে অন্যের আচরণ, বিষয়গত জ্ঞান, আন্তরিকতা, দায়িত্বশীলতা, ন্যায়পরায়ণতা, ইত্যাদিও প্রকাশ করা যাবে। ফলে রিপোর্টিং প্রভাবে প্রত্যেকেই নিজেকে শুধরানোর চেষ্টা করবে। এছাড়া এর মাধ্যমে সেরা শিক্ষক ও শিক্ষার্থী মূল্যায়ন করা সম্ভব হবে।

অ্যাটেনডেন্স (Attendance) : শিক্ষক শিক্ষার্থীদের অ্যাটেনডেন্স নির্ণয় করতে আমরা তৈরি করেছি সাশ্রয়ী মূল্যের RFID Card এবং কার্ড রিডার মেশিন। এই পদ্ধতিতে প্রত্যেক শিক্ষার্থীর সাধারণ ID Card এর পরিবর্তে দেয়া হবে RFID ID Card যা ওই শিক্ষার্থীর পরিচয় নির্ধারক প্রয়োজনীয় ডিজিটাল তথ্য ধারণ করবে। শিক্ষার্থীরা এই ID Card মেশিনের সামনে প্রদর্শনের মাধ্যমে অ্যাটেনডেন্স নিশ্চিত করবে। এই পদ্ধতিতে মেশিন ও সার্ভার এর সমন্বয়ে সকল শিক্ষক ও শিক্ষার্থীর দৈনিক, মাসিক ও বাৎসরিক অ্যাটেনডেন্স তালিকা স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয়ে যাবে। ফলে প্রত্যেক ক্লাসে হাজিরা খাতায় নাম ডাকার জন্য বাড়তি সময় নষ্ট হবে না । প্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের অ্যাটেনডেন্স নির্ণয়ের জন্য রয়েছে আলাদা এলগোরিদম। যা তাদের প্রতিদিনের আসা যাওয়ার সময়, দৈনিক কর্মঘণ্টা, মোট সময়, ওভার টাইম ইত্যাদি নির্ণয় ও প্রদর্শন করবে।

এস.এম.এস. (SMS) : এই সার্ভিস এর মাধ্যমে প্রতিষ্ঠান প্রদত্ত কিছু খুদে বার্তা স্বয়ংক্রিয়ভাবে সকল শিক্ষক শিক্ষার্থীদের জানানো হয়ে থাকে। যেমন পরীক্ষার ফলাফল, বকেয়া বেতন, অ্যাটেনডেন্স ইত্যাদি। তবে আমাদের এই সিস্টেমের ব্যতিক্রম একটি সেবা হলো two way sms . অর্থাৎ এই সিস্টেম শিক্ষার্থীদের নিকট sms প্রেরণ করে, পাশাপাশি শিক্ষার্থীদের প্রেরিত sms গ্রহণ করে তার সঠিক উত্তর দিয়ে থাকে। যেমন : যদি কোনো শিক্ষার্থী "payment" লিখে sms পাঠায় তবে সার্ভার ঐ শিক্ষার্থীর বকেয়া বেতন ও অন্যান্য ফী ফিরতি sms এর মাধ্যমে জানিয়ে দেবে। একই ভাবে পরীক্ষার রেজাল্ট, অ্যাটেনডেন্স ইত্যাদিও sms এর মাধ্যমে শিক্ষার্থীরা যেকোনো সময় জেনে নিতে পারবে।

অনলাইন এডুকেশন (Online Education) : এই সিস্টেমের একটি বর্ধিত ও কার্যকরী অংশ হচ্ছে এর virtual Edcation System . এখানে রয়েছে হাজার হাজার প্রশ্ন ও উত্তরের বিশাল ডাটাবেজ। এই ডাটাবেজ ব্যবহার করে শিক্ষকগণ অতি অল্প সময়ে পরীক্ষার জন্য প্রশ্নপত্র তৈরী করতে পারবেন। নিজেদের সুবিধা মতো প্রশ্ন ও উত্তর ডাটাবেজে সংযুক্ত করতে পারবেন। শিক্ষকগণ online Exam নিতে পারবেন যার ফলে শিক্ষার্থীরা ঘরে বসে মোবাইল বা কম্পিউটার এর মাধ্যমে পরীক্ষা দিতে পারবে। এ ছাড়াও এই সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে প্রত্যেক শিক্ষার্থীকে পৃথক কুইজ ও mcq এর মাধ্যমে শিক্ষামূলক প্রতিযোগিতায় আগ্রহী করে তুলে এবং সেরা কুইজ বিজয়ী নির্ণয় করে থাকে।
Package Service List Monthly Bill
Package-1 Profile, Routine, Payment, Notice 4/- Per Student
Package-2 Profile, Routine, Payment, Notice
Result, Reporting, web-attendance, Merit-List
8/- Per Student
Package-3 Profile, Routine, Payment, Notice
Result, Reporting, web-attendance, Merit-List
Online-Exam, Home-work, Q-Bank
10/- Per Student
Package-4 Profile, Routine, Payment, Notice
Result, Reporting, web-attendance, Merit-List
RFID-Attendance, Online-Exam, Home-work, Q-Bank
RFID Card=60tk Per card
RFID Reader=6000tk Per Machine
Website (Domain+Hosting)
20/- Per Student
Package-4 ছাড়া অন্য সকল প্যাকেজে থাকছে এক মাস ফ্রি ব্যবহার ও যাচাই করার সুযোগ।
সকল প্যাকেজে থাকছে ফ্রি হেল্প এন্ড সাপোর্ট সুবিধা।

উক্ত সার্ভিসের ডেমো ভার্সন ব্যবহার করতে চাইলে নিচে প্রদত্ত লগইন নেম এবং পাসওয়ার্ড ব্যবহার করুন।

Login Name = demo1
Password = demo000


TechnoField Engineering Ltd.
20/11 Tajmahal Road, Mohammadpur, Dhaka-1207
Help Line : 01758866016, 01922987920